Breaking News
Home / International / আসছে ডিজিটাল ট্রাভেল পাস! অ্যাপের মাধ্যমেই জানা যাবে বিস্তারিত।

আসছে ডিজিটাল ট্রাভেল পাস! অ্যাপের মাধ্যমেই জানা যাবে বিস্তারিত।

 

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আন্তর্জাতিক বিমান চলাচলের জন্য যাত্রীদের দেয়া হবে ডিজিটাল কোভিড ট্রাভেল পাস। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট এসোসিয়েশন( ITA) বলেছে, এই পাস হলো একটি অ্যাপ, যা দিয়ে জানা যাবে কোনে একটি দেশে প্রবেশ করতে হলে একজন যাত্রী কোভিড-১৯ বা করোনার পরীক্ষা করিয়েছেন কিনা বা টিকা নেয়ার প্রয়োজন আছে কিনা- তা যাচাই করা হবে।

এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এসব বিষয় অনুমোদিত কোনো কর্তৃপক্ষ পরিচালনা করছে কিনা তাও যাচাই করা হবে।বিমান সংস্থার আন্তর্জাতিক এই সংগঠন দেখছে, বিমান চলাচল পুনরায় চালু করার জন্য এই পাস অত্যাবশ্যক হতে পারে। কারণ, অনেক দেশে এখনও কঠোর বিধিনিষেধ এবং কোয়ারেন্টিন নিয়ম চালু আছে।

আইএটিএ’র আঞ্চলিক পরিচালক বিনুপ গোয়েল বলেছেন, মূল ইস্যুটি হলো আত্মবিশ্বাস। যাত্রীদের আত্মবিশ্বাস থাকতে হবে যে, তাদের যে পরীক্ষা করানো হয়েছে তা যথার্থ এবং যে দেশে তারা প্রবেশ করবেন সেখানে তাদের প্রবেশের অনুমোদন দেয়া হয়েছে। সরকারকেও নিশ্চিত হতে হবে যে, ওই যাত্রীর পরীক্ষা যথাযথ করা হয়েছে কিনা এবং তাদের সব শর্ত ঠিক আছে কিনা।

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট এসোসিয়েশন বলেছে, ট্রাভেল পাস ডিজাইন করা হয়েছে একটি মডুলার উপায়ে। এটা এমনভাবে তৈরি করা হয়েছে যাতে অন্যান্য ডিজিটাল সমস্যার সমাধান দেয়। এটা ওআইএস এবং অ্যানড্রয়েড প্লাটফরর্মেও পাওয়া যাবে। যাত্রীদের জন্য বিনামূল্যে দেয়া হবে এটা।

ডিসেম্বরে প্রথম এমন ট্রাভেল পাস পরীক্ষামূলকভাবে চালু করে সিঙ্গাপুর এয়ারলাইন্স। বর্তমানে এটা পরীক্ষামূলকভাবে ব্যবহার করছে ইতিহাদ, এমিরেটস, কাতার এয়ারওয়েজ, এয়ার নিউজিল্যান্ড সহ বিভিন্ন বিমান সংস্থা। এশিয়া প্যাসিফিক অঞ্চলে বেশির ভাগ এয়ারলাইন্সের সঙ্গে এই পাস নিয়ে আলোচনা করছে আইএটিএ।

About admin

Check Also

সামিসহ চারজনের বি’রু’দ্ধে মা’মলা ফেরত দিলেন আদালত

  কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরায় রাষ্ট্র ও সরকারবিরোধী প্রতিবেদন প্রকাশের জেরে প্রতিবেদনটির সঙ্গে সংশ্লিষ্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *