Breaking News
Home / Fashion / Beauty / কাবা শরিফের বাইরে গাছ লাগানোর নকশা প্রকাশ

কাবা শরিফের বাইরে গাছ লাগানোর নকশা প্রকাশ

 

মক্কার মসজিদে হারামের পরিধি বাড়িয়ে বাইরের অংশে গাছ লাগানোর পরিকল্পনা নিয়েছে হারামাইন কর্তৃপক্ষ। দুই পবিত্র মসজিদে প্রধান ইমাম ও খতিব ড. আব্দুর রহমান আস-সুদাইসি গাছ লাগানোর চমৎকার দৃশ্য সম্বলিত নকশা উন্মোচন করেন। খবর সৌদি গেজেট।

সৌদি গেজেটে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, জলবায়ু ও পরিবেশ পরিবর্তন রোধে টেকসই উন্নয়নই এ পরিকল্পনা গ্রহণের মূল লক্ষ্য। পবিত্র কাবা শরিফ প্রাঙ্গণে নামাজ আদায়কারী ও হজ পালনকারীদের জীবন মানোন্নয়ন এবং সৌদি আরব সরকারের ভিশন-২০৩০ বাস্তবায়নের লক্ষ্যে এ বনায়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে।

মক্কায় অবস্থিত মসজিদে হারামের বাইরে বৃক্ষরোপণ পরিকল্পনাসহ হজ ও ওমরাহ পালনকারীদের জন্য থাকবে অনেক সুব্যবস্থা। শায়খ সুদাইসি বলেন, ‘জলবায়ু ও পরিবেশ পরিবর্তনরোধে টেকসই উন্নয়ন পরিকল্পনার বাস্তবায়ন এ বনায়নের লক্ষ্য।

টেকসই উন্নয়ন বাস্তবায়নের মাধ্যমে দূষণ ও তাপমাত্রা হ্রাস করে পরিবেশের উন্নয়ন করা হবে। এরই ধারাবাহিকতায় কাবা শরিফের আশপাশের খালি আঙিনায় বৃক্ষরোপণ করে পরিবেশবান্ধব করা হবে।

শায়খ সুদাইসি আরও বলেন, ‘প্রস্তাবিত পরিকল্পনাটি বিজ্ঞান, প্রযুক্তি ও পরিচালনাগত দিক থেকে গবেষণা করা হবে; যাতে কাবা শরিফে আসা মুসল্লিদের চলাফেরায় বিঘ্নিত না ঘটে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *