Breaking News
Home / International / সংযুক্ত আরব আমিরাতে অ’পরাধীদের ধরতে যেসব স্থানে ১০ হাজার নতুন ক্যামেরা স্থাপন করেছে

সংযুক্ত আরব আমিরাতে অ’পরাধীদের ধরতে যেসব স্থানে ১০ হাজার নতুন ক্যামেরা স্থাপন করেছে

 

সম্প্রতি উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতের শারজায়, পুলিশ একজন খু; নে’র সন্দেহভাজনকে আ; ট’ক করতে পেরেছে – কাউকে তার অবস্থান সম্পর্কে কোনও তথ্য দিল না , তারা কীভাবে তাকে পেল? আমিরাতের স্মার্ট ক্যামেরাগুলি একটি লাল শার্ট পড়া একজনকে একটি কালো গাড়ি চালাচ্ছে এবং তার বৈশিষ্ট্যগুলি পুলিশের সিস্টেমে সঞ্চিত বর্ণনার সাথে মিলে ছিল । বৃহস্পতিবার পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার পুলিশ জানিয়েছে, ৪০ মিলিয়ন দিরহাম মূল্যে ব্যায় করে ১০০০০ টিরও বেশি নিরাপত্তা ক্যামেরা ইতিমধ্যে শারজায় জুড়ে দেওয়া হয়েছে।

শারজাহ পুলিশের তৃতীয় ধাপের ‘শারজাহ একটি নিরাপদ শহর’ প্রকল্প এখন প্রায় সম্পন্ন হয়েছে, আমিরাতের পূর্ব ও মধ্য অঞ্চলে উন্নত নজরদারি ব্যবস্থা রেখেছে । এই প্রকল্পটির লক্ষ্য ছিল উচ্চ প্রযুক্তির ক্যামেরা ব্যবহারের মাধ্যমে শারজাহার সুরক্ষা ব্যবস্থা উন্নত করা। ক্যামেরায় সজ্জিত জায়গাগুলির মধ্যে রয়েছে সরকারী সুযোগ-সুবিধা, কারখানা,

হোটেল, তেল সংস্থা, ব্যাংক, অর্থ স্থানান্তর সংস্থা, গহনার দোকান, শপিং সেন্টার, হাসপাতাল, ফার্মেসী, বড় বড় বাণিজ্যিক সংস্থা, আবাসিক এবং বাণিজ্যিক ভবন এবং মসজিদ। “কিছু স্থির ক্যামেরা অনেক দূর পর্যন্ত এলাকার ভিডিও সংগ্রহ করে দেয় এবং সুরক্ষা বা ট্রাফিক বিভাগের জন্য ডেটা প্রাপ্ত করে। যে কোনও অপরাধ সম্পর্কিত তথ্য সরবরাহ করে, আবার কেউ কেউ ট্রাফিক চলাচল ও রাস্তায় ভিড়ের একটি সংক্ষিপ্ত করে,

পুলিশের যোগাযোগ ও বৈদ্যুতিন পরিষেবা বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন। “কিছু চলমান বা মোবাইল ক্যামেরা গাড়ির প্লেটের তথ্য সংগ্রহ করতে পারে, অন্যরা রাস্তায় গাড়ির ঘনত্ব সনাক্ত করতে পারে এবং আমিরাতের অবকাঠামোগত বিকাশ ও উন্নতি করতে পরামর্শ দিতে পারে।” তিনি বলেন, মোবাইল ক্যামেরা সাইকেল এবং যানবাহনে ইনস্টল করা হয়।

সুরক্ষা প্রকল্পটি চালু হওয়ার পরে, অপরাধের হার এবং ট্র্যাফিক লঙ্ঘন হ্রাস পেয়েছে। ব্যবস্থাটি পুলিশকে অপরাধ তদন্তে সময় এবং প্রচেষ্টা বাঁচাতে সহায়তা করে, কর্তৃপক্ষকে জরুরি প্রতিক্রিয়ার সময় উন্নত করতে দেয়। পুলিশ অপারেশন বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার-জেনারেল আহমেদ হাজী আল সার্কাল বলেছেন, আমিরাতের সুরক্ষা ক্যামেরাগুলি এই লাইনের শীর্ষস্থানীয় বলে বিবেচিত হয়। সম্প্রতি, তিনি ক্যামেরাগুলির অপারেশনগুলি পরিদর্শন করেছেন।

এবং কীভাবে এগুলি ইনস্টল করা হয় এবং কেন্দ্রীয় অপারেশন রুমের সাথে সংযুক্ত রয়েছে তা ব্যাখ্যা করেছিলেন। ক্যামেরাগুলি একটি বিশ্লেষণাত্মক ব্যবস্থার সাথে যুক্ত রয়েছে যেখানে পুলিশ ডেটা সংগ্রহ করতে পারে। সন্দেহজনক গতিবিধি সনাক্ত হওয়ার পরে তারা সতর্কতা সংকেতও দেয়। এটি একটি কৃত্রিম বুদ্ধিমত্তা কাজ করছে, তথ্য বিশ্লেষণ করে পুলিশকে সহায়তা প্রদান করে।

About admin

Check Also

আসছে ডিজিটাল ট্রাভেল পাস! অ্যাপের মাধ্যমেই জানা যাবে বিস্তারিত।

  আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আন্তর্জাতিক বিমান চলাচলের জন্য যাত্রীদের দেয়া হবে ডিজিটাল কোভিড ট্রাভেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *