Breaking News
Home / International / ডোনাল্ড ট্রাম্পের দেওয়া মুসলিম নি’ষেধাজ্ঞা উঠিয়ে নিলেন বাইডেন

ডোনাল্ড ট্রাম্পের দেওয়া মুসলিম নি’ষেধাজ্ঞা উঠিয়ে নিলেন বাইডেন

 

নিজের কার্যদিবসের একেবারে প্রথম দিনেই সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নি’ষেধাজ্ঞা তুলে দিলেন তিনি। ডোনাল্ড ট্রাম্পের দেওয়া মুসলিম নি’ষেধাজ্ঞা উঠিয়ে নিলেন বাইডেন উল্লেখ্য যে ২০১৭ সালে ক্ষমতা গ্রহণের পরপরই ৭টি মুসলিম দেশের নাগরিকদের আমেরিকায় প্রবেশের বেলায় বিধিনিষেধ আরোপ করেছিলেন সদ্য সাবেক হওয়া যাওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিজের নির্বাচনী প্রচারণা চলাকালীন সময়ে এ ব্যাপারে কথা দিয়েছিলেন বাইডেন যে ক্ষমতায় গেলে অতি অবশ্যই এই মুসলিম নি’ষেধাজ্ঞা তুলে নিবেন তিনি। এবং সেই কথা তিনি রেখেছেন। হোয়াইট হাউজে প্রবেশের সাথে সাথেই উঠিয়ে নিয়েছেন মুসলিম নি’ষেধাজ্ঞা।

সেই সাথে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মান স্তগিত করেছেন বাইডেন। একই দিনে মোট ১৭টি নির্বাহী আদেশে স্বাক্ষর প্রদান করেন তিনি। সদ্য সাবেকের ঘরে নাম লিখানো ডোনাল্ড ট্রাম্পের বেশ অনেকগুলি নীতি বদলে দিয়েছেন বাইডেন। উল্লেখ্য যে ১৭টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন বাইডেন তার তিনটিই ক’রোনাভাইরাস মোকাবিলার বিষয়ে।

দুইটি মার্কিন অর্থনীতি নিয়ে। এছাড়া উল্লেখযোগ্য বিষয় হল জলবায়ু পরিবর্তন ও অভিবাসন। ৩০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রকে ফের প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরানোর নির্বাহী আদেশেও স্বাক্ষর করেছেন তিনি। আরেক আদেশে কর্মক্ষেত্রে লিঙ্গ বৈষম্য দূর করা তথা সমতা নিশ্চিত করার কথা বলা হয়েছে।

About admin

Check Also

আসছে ডিজিটাল ট্রাভেল পাস! অ্যাপের মাধ্যমেই জানা যাবে বিস্তারিত।

  আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আন্তর্জাতিক বিমান চলাচলের জন্য যাত্রীদের দেয়া হবে ডিজিটাল কোভিড ট্রাভেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *