Home / Probasi News / কুয়েতে ১ সপ্তাহে ১৭৭৪ টি আকামা বাতিল

কুয়েতে ১ সপ্তাহে ১৭৭৪ টি আকামা বাতিল

 

উপসাগরীয় তেল সমৃদ্ধ দেশ কুয়েতের স্থানীয় মিডিয়া জানিয়েছে, কুয়েত ১ সপ্তাহে ১৭৭৪ প্রবাসীর ওয়ার্ক পারমিট বাতিল করেছে। জনশক্তি পাবলিক কর্তৃপক্ষের পরিসংখ্যানে দেখা গেছে যে তাদের মধ্যে ১০৮৬ জনের অনুমতিপত্র স্থায়ীভাবে দেশ থেকে চলে গেছে ও তাদের বাতিল করা হয়েছে। মৃ;ত্যু’র কারণে আরও ১২৭ জন এবং কুয়েতের বাইরে থাকার কারণে ৫৬১ জনের ওয়ার্ক পারমিট বাতিল করা হয়েছে।

এদিকে এজেন্সি, ১২ জানুয়ারি লেনদেন প্রক্রিয়াজাত করার জন্য একটি ইলেক্ট্রিক সিস্টেম চালু করার পর থেকে ১০৪৬১ প্রবাসীর কাজের অনুমতি নবায়ন করেছে। সংস্থাটি নিয়োগকারীদের তাদের আবেদনগুলি ইলেকট্রনিক পোর্টাল আশাল (সহজ) এর মাধ্যমে প্রেরণের আহ্বান জানিয়েছে। সরকারী পরিসংখ্যান অনুসারে এটি মোট ২৫৫৬৫টি পরিচালনা করেছে।

কুয়েতের ৪.৮ মিলিয়নেরও বেশি জনসংখ্যার প্রায় ৩.৪ মিলিয়ন বিদেশী লোক। বিশ্বব্যাপি করোনভাইরাস মহামারীর মধ্যে কুয়েত সম্প্রতি শ্রমবাজার নিয়ন্ত্রণে নতুন পদক্ষেপ স্থাপন করেছে। তেমনি উপসাগরীয় রাজ্যের বেশ কয়েকটি রাষ্ট্রীয় সংস্থা দেশটিতে জনসংখ্যার ভারসাম্য রোধের চেষ্টার অংশ হিসাবে কুয়েতিদের কর্মসংস্থানকে অগ্রাধিকার দিয়ে বিদেশিদের নিয়োগের ক্ষেত্রে সীমাবদ্ধ করার পরিকল্পনা প্রকাশ করেছে।

ফলে এখন থেকে প্রবাসীদের সংখ্যা কমিয়ে নিজ দেশের লোকদের নিয়োগের প্রক্রিয়া জোরদার করা হয়েছে। আস্তে আস্তে বিভিন্ন খাতে প্রবাসীদের অনুৎসাহিত করা হবে। এদিকে আল-কাবাস প্রতিদিন জানিয়েছে, প্রবাসী শ্রমিকের সংখ্যা হ্রাস করার রাষ্ট্রের প্রচেষ্টা ফলপ্রসূ হয়েছে এবং জনসংখ্যার কাঠামোর সাম্প্রতিক পরিবর্তনগুলি বিবেচনায় নিয়েছে।

২০২০ সালের তৃতীয় প্রান্তিকে স্থানীয় শ্রমবাজারে দৈনিক একটি প্রতিবেদনের একটি অনুলিপি পেয়েছে, তাতে বলা হয়েছে যে, সেপ্টেম্বর থেকে ডিসেম্বর ২০২০ পর্যন্ত ৮৩৫৭৪ জন প্রবাসী স্থায়ীভাবে দেশ ত্যাগ করেছেন; এভাবে প্রবাসী শ্রমিকের সংখ্যা হ্রাস পেয়ে পঁচিশ মিলিয়ন হয়েছে।

About admin

Check Also

মালয়েশিয়ায় পাসপোর্ট নবায়নে নতুন পদ্ধতি চালু, খুশি প্রবাসীরা

  বাংলাদেশ দূতাবাসের পাসপোর্ট নবায়নে হ’য়রা’নি এবং দা’লা’ল’দের দৌ’রাত্ম্য ঠেকাতে মালয়ে’শিয়ায় নেয়া হয়েছে নতুন পদক্ষেপ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *