Breaking News
Home / Probasi News / কাতারে যাওয়ার পর যাদের লাগবে না হোটেল কোয়ারেন্টাইন

কাতারে যাওয়ার পর যাদের লাগবে না হোটেল কোয়ারেন্টাইন

 

উপসাগরীয় দেশ কাতারে ক’রোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে চলছে বিদেশ থেকে আগত সবার জন্য বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টাইনের নিয়ম। তবে কাতার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, যারা বয়সে প্রবীণ ও দীর্ঘমেয়াদী নানা রোগে আ’ক্রান্ত, তারা কাতারে আসার পর হোটেলে কোয়ারেন্টাইনের পরিবর্তে বাসায় এক সপ্তাহ হোম কোয়ারেন্টাইনে থাকতে পারবেন।

বিভিন্ন রোগের একটি তালিকা প্রকাশ করে কাতার স্বাস্থ্য কর্তৃপক্ষ গতকাল জানিয়েছে, এই রোগে আ’ক্রান্ত ব্যক্তিরা কাতারে আসার পর এক সপ্তাহ হোম কোয়ারেন্টাইনে থাকবেন। আগামী ২৪ জানুয়ারি থেকে এটি কার্যকর হবে। কাতারের নাগরিক এবং কাতারে বসবাসরত বিদেশিরাসহ সবার জন্য এই নির্দেশনা কার্যকর হবে।

যাদের জন্য কাতারে হোটেল কোয়ারেন্টাইন প্রযোজ্য হবে না, তাদের মধ্যে রয়েছেন ৬৫ বছর বা এর চেয়ে বেশি বয়সী নারী ও পুরু, মানসিক সমস্যা রয়েছে এমন যে কোনো নারী ও পুরুষ, ডায়াবেটিক রোগী, ১৮ বছরের কম বয়সী যারা একা ভ্রমণ করছেন, প্রতিবন্ধী শিশু ও তাদের মা, গর্ভবতী নারী, যেসব নারীর কোলে দুধের শিশু রয়েছে, ইত্যাদি।

পাশাপাশি কাতার স্বাস্থ্য মন্ত্রণালয় আরও যেসব রোগের তালিকা প্রকাশ করেছে- সেগুলো নিচে তুলে ধরা হচ্ছে- যে সকল ব্যক্তির অঙ্গ বা অস্থি মজ্জা প্রতিস্থাপন হয়েছে। রোগীদের স্বাস্থ্যগত অবস্থার সাথে ইমিউনোসপ্রেসিভ থেরাপির প্রয়োজন। হার্টের ব্যর্থতা বা ক’রোনারি ধমনী রোগে আ’ক্রান্ত রোগীরা।

হাঁপানির রোগী (মাঝারি এবং গুরুতর হাঁপানি)। ক্যান্সার রোগীরা, রোগীদের চিকিত্সা সেশন (কেমোথেরাপি এবং রেডিয়েশন থেরাপি) সহ অন্তর্ভুক্ত। তীব্র কিডনি ব্যর্থতা (শেষ পর্যায়ে রেনাল ব্যর্থতা) বা যারা ডায়ালাইসিসের চিকিত্সা করছেন তাদের রোগীরা। দীর্ঘস্থায়ী লিভার রোগে আ’ক্রান্ত রোগীরা। যে রোগীদের নিম্ন অঙ্গ কে’টেছিল। মৃ’গী রোগী যারা মৃ’গী রোগের চিকিত্সা পান।

ডায়াবেটিক পা রোগীদের যে সমস্ত লোকের প্রথম-ডিগ্রি সম্পর্কিত আত্মীয় রয়েছে তারা গত 10 দিনের মধ্যেই মা’রা গেছেন। মানসিক স্বাস্থ্য সমস্যায় আ’ক্রান্ত ব্যক্তিরা যাদের ওষুধ দিয়ে চিকিত্সা করা হয় এবং যাদের ঘেরে রাখা হয় তাদের স্বাস্থ্যের অবস্থা খারাপ হতে পারে। ডায়াবেটিস রোগীরা যারা নিউরোপ্যাথি, কিডনি বা রেটিনাল ডিজিজ বা ডায়াবেটিসের জটিল সমস্যায় ভোগেন।

About admin

Check Also

মালয়েশিয়ায় আজ ১৪ দিন ধরে নি’খোঁ’জ নয়ন , প্লীজ শেয়ার করে খুঁ’জে পেতে সাহায্য করুন

  একটি নি’খোঁ’জ সংবাদ । নয়ন নামের এই লোকটি আজ ১৪ দিন ধরে নি’খোঁ’জ । …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *