Breaking News
Home / International / অবশেষে হোয়াইট হাউস ছাড়লেন ডনাল্ড ট্রাম্প

অবশেষে হোয়াইট হাউস ছাড়লেন ডনাল্ড ট্রাম্প

 

ট্রাম্প যুগের অবসান হয়েছে ওয়াশিংটনে। কিছুক্ষণ আগে ওয়াশিংটন থেকে তিনি ফ্লোরিডার পথে যাত্রা শুরু করেছেন। সেখানে মার-এ-লাগো’তে অবস্থান করবেন বিদায়ী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। আর এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে সমাপ্ত হতে যাচ্ছে জমাট বাঁধা এক অবস্থায়। এ সময়ে ওয়াশিংটনের বাইরে ক্যামেরাগুলো যেন ছিল ক্ষুধিত। সত্য ছিল অভুক্ত।

অন্ধকারময় একটি সময়কে অ’তিক্রম করে ওয়াশিংটনে আর কিছুক্ষণের মধ্যে চালু হতে চলেছে নতুন এক অধ্যায়। সে অধ্যায়ের শুরু হবে স্থানীয় সময় দুপুর বারোটায়। এ সময় ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ডেমোক্রেট জো বাইডেন।

হয়তো সেই শপথ অনুষ্ঠান সহ্য করতে পারতেন না বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প। সেই অবস্থা থেকে মুক্ত হতে তিনি কয়েক ঘণ্টা আগেই ওয়াশিংটন ছেড়েছেন। যেখানে কেটেছে তার চারটি বছর, তাদের দাপটে গাছের পাতা থাকতো নীরব, সেখানকার পরিবেশ এদিন তার কাছে অচেনা। চারদিকে সামরিক উপস্থিতি। ন্যাশনাল গার্ডরা ঘিরে রেখেছে ওয়াশিংটন ডিসি।

বিভিন্ন পয়েন্টে অ’বরুদ্ধ করে দেয়া হয়েছে রাস্তাঘাট। পুরো লকডাউন। এ মাসের শুরুর দিকে সংঘটিত দাঙ্গার মতো ঘটনা যেন আর ঘটতে না পারে, সে জন্য গড়ে তোলা হয়েছে নি’রাপত্তা বুহ্য। সিএনএন মন্তব্য করেছে- ক’রোনাভাইরাস মহামারিতে যুক্তরাষ্ট্রে কমপক্ষে ৪ লাখ মার্কিনি মা’রা গেছে গেছেন।

কিন্তু সেই ভ’য়াবহতাকে খর্ব করে, অ’বজ্ঞা করেছেন ট্রাম্প। তাই সিএনএন-এর ভাষায় তিনি এসব মার্কিনির মৃ’তদেহ রেখে গেলেন ওয়াশিংটনে। তার বিরোধীরা বলছেন, নতুন এক যুগের সূচনা হতে চলেছে। চার বছর যে অ’বরুদ্ধ অবস্থার মধ্যে মধ্য দিয়ে, অসত্যের মধ্য দিয়ে যাচ্ছিল যুক্তরাষ্ট্র- তার অবসান হয়েছে।

About admin

Check Also

আসছে ডিজিটাল ট্রাভেল পাস! অ্যাপের মাধ্যমেই জানা যাবে বিস্তারিত।

  আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আন্তর্জাতিক বিমান চলাচলের জন্য যাত্রীদের দেয়া হবে ডিজিটাল কোভিড ট্রাভেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *