Breaking News
Home / Others / ব্রেকিং নিউজ: আন্তর্জাতিক সকল ফ্লাইট বন্ধ করল সৌদি আরব

ব্রেকিং নিউজ: আন্তর্জাতিক সকল ফ্লাইট বন্ধ করল সৌদি আরব

 

মহামা’রি করোনা ভাইরাস প্রাদুর্ভাব ঠেকাতে জল, স্থল ও আকাশপথের সকল আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে সৌদি আরব। সোমবার (২১ ডিসেম্বর) দেশটির জেনারেল অথরিটি ফর সিভিল অ্যাভিয়েশন (জিএসিএ) এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনার কথা জানিয়েছে সংস্থাটি। এই নির্দেশনা কার্যকর হবে ২১ ডিসেম্বর মধ্যরাত থেকে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী এক সপ্তাহের জন্য সৌদি আরবে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট ওঠানামা বন্ধ থাকবে। এই বন্ধের সময়সীমা আরও এক সপ্তাহ বাড়ানো হতে পারে। তবে, বর্তমানে সৌদিতে অবস্থানরত অন্য দেশের বিমান সংস্থার কোনো ফ্লাইট থাকলে তা সৌদি ত্যাগ করতে পারবে বলে জানিয়েছে জিএসিএ।

কার্গো বিমান এই নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে। এ ছাড়া জরুরি প্রয়োজনে বিশেষ বিবেচনায় যাত্রীবাহী বিমান পরিবহনের ক্ষেত্রেও এই নির্দেশনার শিথিলতার কথা জানিয়েছে সংস্থাটি। ক’রোনা সং’ক্রমণের গতিবিধি পর্যালোচনা করে পরবর্তীতে এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়েছে।

বিশ্বের একাধিক দেশে নতুন ধরনের করো’নাভা’ইরাসের সংক্রমণের খবরে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সাময়িকভাবে এক সপ্তাহের জন্য সব আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট বাতিল করেছে সৌদি আরব। সৌদি গেজেট জানিয়েছে, গতকাল রোববার সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘সৌদি প্রেস এজেন্সি’ এসব তথ্য জানায়। সৌদি সরকারের সিদ্ধান্তগুলো হচ্ছে-

১. জরুরি ক্ষেত্র বাদে এক সপ্তাহের জন্য পৃথিবীর সব দেশ থেকে সাধারণ যাত্রী ও পণ্যবাহী ফ্লাইট আসা বন্ধ। এটি আরো এক সপ্তাহ বাড়ানো হতে পারে। তবে সৌদি আরবে অবস্থানরত আন্তর্জাতিক ফ্লাইটগুলো দেশটি ছেড়ে যেতে পারবে।

২. স্থলপথেও সৌদি আরবে প্রবেশে এক সপ্তাহের নিষেধাজ্ঞা চালু করা হয়েছে। এটিও আরো এক সপ্তাহের জন্য বাড়তে পারে।

৩. ইউরোপসহ যেসব দেশে নতুন ধরনের করোনাভাইরাস ধরা পড়েছে সেসব দেশ থেকে ৮ ডিসেম্বরের পরে আসা সবাইকে নিম্নোক্ত তিনটি নির্দেশনা মানতে হবে- ক. সৌদি আরবে প্রবেশের দিন থেকে হিসাব করে দুই সপ্তাহ সেল্ফ আইসোলেশনে থাকতে হবে। খ. আইসোলেশন চলাকালে পাঁচ দিন পর পর ক’রোনাভা’ইরাসের নমুনা পরীক্ষা করাতে হবে। গ. গত তিন মাসের যেকোনো সময় ইউরোপসহ যেসব দেশে নতুন ধরনের করোনাভাইরাস ধরা পড়েছে সেসব দেশে যাওয়া ব্যক্তিদের ক’রোনাভা’ইরাসের পরীক্ষা করাতে হবে।

About admin

Check Also

“ক্যামেরা টা দাও, তোমাদের এক সাথে কিছু ছবি তুলে দেই”

  💓সার্জেন্ট যখন বাইকারদের ফটোগ্রাফার,❤️❤️❤️ প্রথমে আমাদের দিকে আসায় খুব ভ’য় পেয়ে ছিলাম, পরে আসে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *